বারসিক, আটপাড়া

নেত্রকোনা জেলা সদর থেকে নেত্রকোনা মদন রোডে ১০ কিলোমিটার গ্রামীন দৃশ্য দেখে দেখে আসবেন অভয়পাশা বাজার । বাজারের দক্ষিণ পাশদিয়ে পাকা রাস্তাধরে ১০০ গজ রাস্তা পাড়ি দেবেন সামনেই রামেশ্বরপুর গ্রাম। গ্রামের শুরুতেই তিনতলা ভবন । বারসিক রামেশ্বরপুর রিসোর্স সেন্টার। নেত্রকোনা থেকে আসতে পারেন বাসে,অটোতে, টেম্পুতে। মদন বাসষ্ট্যান্ড থেকে বাসে উঠা যাবে। কোর্টের সামনে থেকে উঠবেন টেম্পুতে। সময় লাগবে ৩০ মিনিট। অভয়পাশা বাজার থেকে ১০ মিনিটে হেটে পাকা রাস্তায় ও রিক্সায় অফিসে পৌছা যায়।
এই সেন্টারে থাকা খাওয়া,কর্মশালা,সেমিনার, সভা ,আড্ডা, খেলাধুলার সুব্যবস্থা আছে। ২৪ টি সিটের ব্যবস্থা আছে। সিঙ্গেল রুম দুটি, ডাবল রুম ৫ টি, বড়রুম ২টি। এখাকার ভূ-গর্ভস্থ পানীয় জল নিরাপদ, কোন প্লাস্টিকের বোতল ব্যবহার করা হয়না। সকল খাবার স্থানীয় উৎস থেকে সংগ্রহ করা হয়।সকল খাবার রাসায়নিক ও বিষমুক্ত। সকল খাবার বাংলাদেশী কায়দায় রান্না করা হয়। অঞ্চলভিত্তিক ঐতিহ্যময় খাবার চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়।
মগড়া,ধনু,সাইডুলি,কংস নদী ও গনেশের হাওর ,বাগরা হাওর,শুনুই হাওর, বোয়াল,রুই,কার্পু,বাইম,টেংরা,কই,শিং,মাগুর পুটি, সহ নানান মাছ খাওয়া যায়। পাওয়া যায় কুড়িয়ে পাওয়া খাদ্য সামগ্রী। হাতে ভাজা মুড়ি, সরিষার খাটি তেল। মাল্টিমিডিয়া,জেনারেটর, ইন্টানেট, কম্পিউটার, প্রিন্টার, স্ক্যানার, ফটোকপির ব্যবস্থা আছে। ডিস লাইনে খেলাধুলা দেখার ব্যবস্থা আছে।
গবষেণা কাজ পরচিালনার জন্য আরো ১৫০ শতক কৃষজিম।ি আপনি প্রশিক্ষণ সেন্টারের খোলা ছাদ, ঘূর্ণায়মান সিঁড়ি ও বারন্দায় দাঁড়িয়ে দেখতে পাবেন প্রশস্ত সবুজ প্রান্তর,নীল আকাশে হেলানদিয়ে দাঁড়িয়ে থাকা গারো পাহাড়,মেঘালয় পাহাড়,ধানের ক্ষেত, ফসলের মাঠ, নীল আকাশের সাদা মেঘ,বর্ষার বৃষ্টির ধারা, পাখির ডানা মেলে আকাশে ঘুরে বেড়ানোর খেলা, শীতকালসোদা বকের সন্ধ্যায় বাড়ী ফেরার গ্রামীন দৃশ্য,বাঁশঝাড়,পাখির শব্দ,কোকিলের গান,কদমফুল,ছাতিম ফুলের ঘ্রাণ,পূর্ণিমার চাঁদ,জো¯œায় আকাশের তারা, বসন্তে বেলকনিতে দাঁড়ালে দকিনা হাওয়ায় প্রাণ জুড়িয়ে নিতে পারেন।

আটপাড়া ও নেত্রকোনা সদর,কলমাকান্দা(স্বরমুশিয়া, তেলিগাতি, সুনই,বানিয়াজান, চল্লিশা, নেত্রকোনা পৌরসভা, লক্ষ্মীগঞ্জ, কাইলাটি, আমতলা। রংছাতি, কলমাকান্দা, বড়খাপন, লেংগুরা, খারনৈ) ২৫৪ টি গ্রাম, ৮৯ টি পশোজীবি সংগঠন,কমটি,িযমেন কৃষক, জেলে, কামার, কুমার, আদিবাসী, হরিজন, কবিরাজ, যুবক, কিশোরী, শিক্ষক,গবষেক,লখেক,বুদ্ধজিীব, সাংবাদিক, ইমাম, মাঝি, ব্যবসায়ী, লেখক, নারীনেত্রী, দোকানী, স্থানীয় সরকার প্রতিনিধি,ঋষ,ি সহ সকল পশোজীবি মানুষরে সাথে কাজ করা হয়।

আঞ্চলকি সমন্বয়কারী একজন, এলাকা সমন্বয়কারী একজন,সহযোগি সমন্বয়কারী একজন, র্কমসুচী র্কমর্কতা তনিজন, সহকারী র্কমসুচী র্কমর্কতা দ্ইুজন,সহকারী র্কমসুচী র্কমর্কতা দুইজন, প্রোগ্রাম সহকারী দুইজন,অফসি সহকারী একজন, র্সাভসি স্টাফ একজন, হসিাব রক্ষক একজন, কমউিনটিি ফ্যাসলিটেটের পাঁচজন। মোট ২০জন স্টাফ।

স্থানীয়: রামেশ্বরপুর রিসোর্স সেন্টার ,গ্রাম:রামেশ্বরপুর,অভয়পাশা, স্বরমুশিয়া, আটপাড়া, নেত্রকোনা।
মোবাইল: ০১৭১৬৭৯৮৮২৪
ই-মেইল: info@barcik.org.bd,

local E-mail address: ohid@barcik.org.bd